কখন কোনটা বলতে হবে আর কোনটা হবে না, সেইটা বুঝতে পারা রাজনৈতিক প্রজ্ঞার লক্ষণ।
রাজনীতি আমাদের শিখায়, কখন কোন সত্য আমাদের প্রকাশ করতে হবে না।
২.
একবার এক চোর চুরি কইরা দৌড়াইয়া পলাইতেছিল।
পথিমধ্যে দরজা খোলা পাইয়া এক গিরস্তের ঘরের চৌকির নিচে গিয়া লুকাইল সে। সেইখান থিকা গিরস্তের কাছে হাতজোড় কইরা প্রাণ বাঁচানোর আকুতি জানাইতে লাগল চোর।
গৃহস্থ ভাবল, ‘আমি নিরপেক্ষ এবং সৎ। আর চোর তো খারাপ!’
কিছুক্ষণ পরে দুইজন ডাকাত আইসা বাড়ির মালিকরে জিগাইল, সে কোনো চোররে পলাইতে দেখছে কিনা, কোন দিকে গেছে চোর?
গৃহস্থ সততার দিকটারে গুরুত্ব দিতে গিয়া খাটের তলা দেখাইয়া দিল। বলল, ‘স্যার আমি মিথ্যা বলব না, চোর আমার খাটের তলায়।‘
তখন দুই ডাকাত চোররে ধইরা হেচঁড়াইয়া টাইনা ঘরের বাইর করল। তারপরে যথারীতি রাস্তায় শোয়াইয়া গুল্লি কইরা চোরের মাথার খুলি দিল উড়াইয়া!
এইটা গল্পের প্রথম অংশ। এইখানে আপনি, গিরস্ত সাব, সততার দাসবৃত্তি করতেছেন।
সততার দাসত্ব সবচাইতে খারাপ দাসত্ব। যেহেতু এইটা ক্ষমতারে নিজে থিকা সমর্থন দেওয়ার দাসত্ব।
এই দাসত্ব থিকা মুক্তি দেয় রাজনীতি। রাজনীতি আমাদের শিখায় কখন ক্ষমতার সঙ্গে ডায়ালগ করা যাবে না। কখন অপেক্ষাকৃত কম চোর বা কম ডাকাইতের সঙ্গে আমাদের সন্ধি করতে হবে।
মনে রাখবেন, সত্য স্থানকালপাত্র নিরপেক্ষ কোনো ব্যাপার না। অধিকার, আশা, সমতা, সম্ভাবনা এগুলি সত্যের চাইতেও বড় সত্য।
৩.
গল্পের দ্বিতীয় অংশটা করুণ।
চোরের আকস্মিক মৃত্যুতে দিকবিদিক জ্ঞানশূন্য হইয়া গৃহস্থ ডরের চোটে ঘরে ঢুকতে যাবে, তখন ডাকাইতরা তারে ধরছে, ‘তুই কই যাছ?’
ধর্মাবতার, সততার পরাকাষ্ঠা হইয়া আমি চোর ধরাইয়া দিলাম। এখন আমারে যাইতে দেন।
‘হ, আমরা তোরে যাইতে দেই আর তুই পুলিশের কাছে আমগো ধরায় দেছ, না?’
তো ডাকাতরা চোরের মতোই রাস্তায় শোয়াইয়া গিরস্তের মাথায় গুলি কইরা চম্পট দিল।
৪.
চোর আর গৃহস্থ, মিথ্যা আর সত্য, ডাকাতদের দুনিয়ায় আলাদা অর্থ বহন করে না। তার কাছে তার লুটপাট ও নিরাপত্তাই প্রধান।
এইসব নানা চক্রে ক্ষমতার দুনিয়ায় সত্য জিনিসটা মিথ্যার চাইতে আলাদা কোনো সত্য ধারণ করে না। কাজেই সব সত্য সর্বদা প্রকাশের ব্যাপার নয়।
রাজনীতি আমাদের সেই কাণ্ডজ্ঞান ও প্রজ্ঞা দেয়, কখন চোররে চৌকির নিচে বিশ্রাম নিতে দিতে হবে, আর কখন তারে পুলিশে ধরাইতে হবে।
আমাদের মনে রাখতে হবে, সত্য এবং তার প্রকাশ এক নয়, সত্যের প্রকাশ মাত্রই সত্য নয়।
ব্রাত্য রাইসুর আরও লেখা পড়তে ক্লিক করুন এখানে
পাঠকের মন্তব্য
ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে
লগইন